Saturday, October 11, 2014

Who Trade at Forex Market

গঠন অনুসারে বলতে গেলে স্টক মার্কেট একটা কেন্দ্রাইয়ত মার্কেট। স্টক মার্কেট এর সব লেনদেন এবং স্টক ক্রয় বিক্রয় কেন্দ্রিয় মার্কেট দ্বারা পরিচালিত হয়ে থাকে।স্টক মার্কেট এ অনেক গুলো ব্রোকার থাকে যা দিয়ে আপনি ট্রেড করতে পারেন। নিচে স্টক মার্কেটের গঠন প্রণালীর একটা ছবি দেওয়া হল।

 

অন্য দিকে ফরেক্স একটি বিকেন্দ্রাইত মার্কেট । এটির কোন কেন্দ্রিয় নিয়ন্ত্রক নেই। ফরেক্স মার্কেট এ প্রধান  ব্যাংকগুলো ইলেক্ট্রনিক ব্রোকিং সার্ভিসে ,মাঝারী ও ক্ষুদ্র ব্যাংকগুলো রিটেইল মার্কেট মেম্বারস কমার্শিয়াল কোম্পানিগুলো রিটেইল ট্রেডার হিসাবে কাজ করে থাকে।ফরেক্স মার্কেটের খেলোয়াড় হচ্ছে বড় বড় ব্যাংক, কমার্শিয়াল কোম্পানি ,কেন্দ্রীয় ব্যাংক ও  সরকার এবং একক বিনিয়োগকারী।
নিচে ফরেক্স মার্কেট এর গঠন এর একটা ছবি দেওয়া হল।
 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পশ্চিমাদেশগুলোর  সরকার অর্থনৈতিক স্ত্রিরতা আনার জন্য প্রয়োজন অনুভব করে। তার ফলে ১৯৭১ সালে সিস্টেম চালু হয়। এক্সচেঞ্জ রেটের অস্তিরতা কমাতে বিভিন্ন currency এর বদলে স্বর্ণ ব্যবহার করা হয়। এতে এক্সচেঞ্জ রেটের অস্তিরতা কমলেও সঠিক রেটে ব্যবহার কষ্টকর হয়। পরে কম্পিউটার ও নেটওয়ার্ক এর উন্নয়ন হলে বড় বড় ব্যাংকগুলো তাদের নিজস্ব প্ল্যাটফর্ম দ্বারা এক্সচেঞ্জ করা শুরু করে।১৯৯০ সালের দিকে বড় বড় ব্যাংক ও প্রতিষ্ঠান তাদের currency এক্সচেঞ্জ করার জন্য ইন্টারনেট এ ট্রেডিং প্ল্যাটফর্ম ব্যবহার শুরু করে।এর মাধ্যমে ফরেক্স ব্যবসায় এর শুরু হয়। প্রথম দিকে ব্যাংক এবং কমার্শিয়াল কোম্পানিদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও  আস্তে আস্তে সাধারণ মানুষ  ফরেক্স ব্যবসায় যুক্ত হয়।

No comments:

Post a Comment